Contact us for any information: 01781112484

Scholarship Details

Step by Step procedure for higher study in Germany

 

কোন এজেন্টের মাধ্যমে নয় নিজে নিজেই জার্মানিতে উচ্চশিক্ষার যাবতীয় ব্যবস্থা করুন।

 

যারা উচ্চশিক্ষার জন্য জার্মানিকে বেছে নিয়েছেন কিন্তু বুঝতে পারছেন না কিভাবে এগিয়ে যাবেন, তাদের জন্যই মূলতঃ আজকের আর্টিকেল। আমাদের দেশের বেশিরভাগ ছাত্র ছাত্রীরাই জার্মানিতে উচ্চশিক্ষার জন্য বিভিন্ন এজেন্টদের মাধ্যমে এপ্লাই করেন। এতে যেমন অতিরিক্ত অর্থ খরচ হয় আবার অনেক সময় শিকার হতে হয় বিভিন্ন দুর্ঘটনার। কিন্তু আজ এই ব্লগে জার্মানিতে উচ্চ শিক্ষায় যেতে হলে যা যা করনীয় তা বিস্তারিত ভাবে দেয়া হয়েছে। জার্মানিতে ভর্তির আবেদনের যোগ্যতা,টিউশন ফি, স্কলারশিপ,ভিসার জন্য আবেদন,পার্ট টাইম জবের তথ্য থেকে শুরু করে স্পেনে পি.আর সংক্রান্ত সকল তথ্য বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।


পরিচিতিঃ

শিক্ষা ক্ষেত্রে বেশ উন্নত জার্মানি ।সমগ্র পৃথিবীতে অর্জন করে নিয়েছে সুনাম । প্রতিনিয়ত প্রযক্তিগত দিক থেকে উন্নত হচ্ছে জার্মানি । তাইতো জার্মানিকে বলা হয় “ Land of Ideas or Land of Engineers ”। জার্মানিতে অনেক বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় রয়েছে। এখানে প্রায় ৯০% বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করতে কোন প্রকার টিউশন ফি দিতে হয় না। তবে সেমিস্টার ফি বাবদ প্রতি সেমিস্টারে ১৫০ – ৪০০ ইউরো লাগতে পারে । বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার মাধ্যম জার্মান, তবে অনেক কোর্স প্রোগ্রাম ইংরেজি মাধ্যমেও পড়ানো হয়। বিশ্ববিদ্যালয়গুলোতে সাধারণত প্রতি বছরে ২ বার আবেদন করা যায়। একটি “সামার” যার সময়সীমা ( ১ ডিসেম্বর – ১৫ জানুয়ারী ) এবং দ্বিতীয়টি “উইন্টার”,  যার সময়সীমা ( মে – ১৫ জুলাই )। ইংরেজি ভাষার যোগ্যতা হিসেবে IELTS 6 or German Language B1/B2 অথবা দুটাই লাগে। তবে IELTS 6.5 (Each module 6 minimum) থাকলে আপনি ভিসার ক্ষেত্রে সেইফ জোন এ থাকবেন। কিছু কিছু ইউনিভার্সিটি এবং কোর্স এর জন্য GRE ও লাগে। এবং এক বছরের থাকা – খাওয়া খরচ বাবদ আপনাকে ১০,২৩৬ ইউরো বা ৯,৭১,২৩৫ টাকা ব্লক একাউন্টে রাখতে হবে (ডয়েচ ব্যাংক অথবা ফিনটিবা), আর ব্লক একাউন্টটা করতে হবে জার্মানিতে। ব্লক একাউন্ট মানে হচ্ছে আপনি এই টাকা টা চাইলেই একাউন্ট থেকে উঠাতে পারবেন না। তবে ভিসা পেলে আপনি জার্মানিতে গিয়ে প্রতি মাসে ৮৫৩ ইউরো করে ব্লক একাউন্ট থেকে ১ বছরে পুরো টাকা (১০,২৩৬ ইউরো – সেপ্টেম্বর ১, ২০১৯ থেকে শুরু) তুলতে বা দেশে পাঠাতে পারবেন (বিঃদ্রঃ- এইটা স্টেট/সিটি অনুসারে পরিবর্তিত হতে পারে) । বিশেষ কথা হচ্ছে জার্মানিতে বাংলাদেশী শিক্ষার্থীরা HSC পাশের পর সরাসরি ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হতে পারবেনা। তবে HSC পাশের পর বাংলাদেশী বিশ্ববিদ্যালয় থেকে ১ বছর সম্পন্ন করা, ডিপ্লোমা পাশকৃতদের ক্ষেত্রে ১ বছর – আসলে নির্দিষ্ট কোন মানদণ্ড নেই, তাই আপনার উচিত ইউনিভার্সিটিতে একাডেমিক ডকুমেন্টস সহ ইমেইল করা) পড়ার পর সরাসরি ব্যাচেলরে ভর্তি হতে পারবে, সেই সাথে কমপক্ষে ৫০% নম্বর থাকা লাগবে (সূত্রঃ Anabin) । আর কেউ যদি HSC এর পরই জার্মান বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চায় তাহলে তাকে জার্মানিতে গিয়ে প্রথমে স্টুডেন্ট কলিগ (Studienkolleg) করতে হবে। তারপর তাকে একটা Entrance Exam দিতে হবে, উপযুক্ত নম্বর পেলেই কেবল ব্যাচেলর শুরু করতে পারবে। বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য আপনার সকল একাডেমিক ডকুমেন্টস শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয়, শিক্ষা মন্ত্রনালয়, পররাষ্ট্র মন্ত্রনালয় এবং জার্মান এমব্যাসি – ঢাকা থেকে সত্যায়ন করতে হবে। অথবা নোটারি করলেও হয়।

নোটঃ আপনি যদি সেমিস্টার ভিত্তিক ইউনিতে একবছর ব্যাচেলর পড়েন তাহলে আপনাকে ২৫% ক্রেডিট কমপ্লিট করতে হবে যত সেমিস্টারই লাগুক। মানে আপনার কোর্সের মোট ক্রেডিট ১২০ হলে আপনাকে ৩০ ক্রেডিট সম্পন্ন করতে হবে। আর যদি ইয়ার ভিত্তিক ইউনিতে পড়েন যেমন ন্যাশনালে, তাহলে ক্রেডিটের হিসাব এখানে নেই। ১ম বর্ষে যতগুলো সাবজেক্ট থাকবে এগুলো কমপ্লিট করলেই চলবে। ১২০ ক্রেডিটের কোর্সে ১ম বর্ষে ২০ ক্রেডিট হলেও সমস্যা নেই। 

বিঃদ্রঃ – আবেদনের আগে অবশ্যই ইউনিভার্সিটি থেকে বিস্তারিত তথ্য জেনে নিবেন।

 

জার্মানিতে আপনি ৩ ধরণের স্টুডেন্ট ভিসায় আসতে পারবেনঃ

১। Students visa (Fix term Language course): এই ভিসা সাধারনত ৩/৬ মাসের হয়ে থাকে। কোনভাবেই আপনি এই ভিসার মেয়াদ শেষ হওয়ার পর জার্মানিতে থাকতে পারবেন না। কারন আপনি ভিসার মেয়াদ বাড়াতে পারবেন না । ফিক্স করে দেয়া । এই ভিসাতে কোন কাজের অনুমতি বা Work Permit নেই।

২। Students Applicant Visa: যারা প্রথমে ল্যাঙ্গুয়েজ কোর্স করে পড়ে ইউনিভার্সিটি তে ভর্তি হবেন বলে জার্মানিতে আসতে চান তাদের জন্য । উদ্দেশ্য জার্মান ভাষা শিখে জার্মান ইউনিভার্সিটি তে স্টাডি করবেন । জার্মান ভাষায় B2 সম্পূর্ণ করে (European Framwork Level 2), একটা পরিক্ষা দিয়ে উপযুক্ত নম্বর পেলেই মেইন কোর্স শুরু করতে পারবেন। এই ভিসাতেও আপনি কোন কাজের অনুমতি পাবেন না।

৩। Student Visa (Direct admission to University): এটা স্বাভাবিক প্রক্রিয়ায় যারা সরাসরি ইউনিভার্সিটি তে ভর্তি হয়ে আসে । আপনি এই ভিসায় আসলে সব ধরনের সুযোগ সুবিধা পাবেন । কাজের ক্ষেত্রে ও কোন সমস্যা হবে না। তাই সবাইকে অনুরোধ করবো যথাসাধ্য চেষ্টা করেন যেন সরাসরি ইউনিভার্সিটি তে ভর্তি হয়ে আসতে পারেন ।

পার্ট – টাইম জব ও স্থায়ী বসবাস (পিআর) সংক্রান্ত তথ্যঃ

থাকা – খাওয়ার খরচ মাসে সাধারণত (৪০০ – ৭০০) ইউরো পর্যন্ত। বিদেশী শিক্ষার্থীদের জন্য বছরে ১২০ পূর্ণ দিবস বা ২৪০ অর্ধ – দিবস পার্ট টাইম কাজের অনুমতি আছে। তবে Semester Break or Summer Vacation এ ফুল টাইম কাজ করা যায়। জার্মান ভাষা ভাল জানা থাকলে পার্ট টাইম কাজ করে খুব সহজেই নিজের খরচ ও সেমিস্টার ফি চালানো যায়।পড়াশোনা শেষে আপনি ১.৫ বছরের জব সার্চ ভিসা পাবেন। জার্মানিতে একটানা বৈধভাবে ৫ বছর থাকার পর স্থায়ীভাবে বসবাসের (পিআর) জন্যে আবেদন করতে পারবেন এবং ৮ বছর পর নাগরিকত্বের জন্যে আবেদন করতে পারবেন।

ব্লক একাউন্ট সংক্রান্ত তথ্যঃ

একাউন্ট খোলার ফর্ম — https://goo.gl/kE2icu

ফর্ম পূরণের নিয়মাবলি — https://goo.gl/Z8uY1C

 

 

DAAD স্কলারশিপ সম্পর্কে জানতে নিচের লিঙ্কে যানঃ

https://goo.gl/AZX0vM

মাইগ্রেশন সংক্রান্ত তথ্য জানতে এই লিঙ্কে যানঃ

http://www.bamf.de/EN/Startseite/startseite-node.html

কোর্স খুঁজুনঃ https://www.daad.de/deutschland/studienangebote/international-programs/en/?p=l&q=&fos=0&fee[]=0&sortBy=1&page=1&display=list

আরও বিস্তারিত জানতে নিচের লিংকে যানঃ

https://www.hochschulkompass.de/en/home.html

http://www.auswaertiges-amt.de/EN/Startseite_node.html

https://www.daad.de/en

http://www.tu9.de

https://www.study-in.de/en/index.php

http://www.studying-in-germany.org

https://www.daad.de/deutschland/studienangebote/international-programs/en

জার্মান এমব্যাসি বাংলাদেশ এর অফিসিয়াল ওয়েবসাইট ও ঠিকানাঃ

Web: http://www.dhaka.diplo.de

Address:

Embassy of the Federal Republic of Germany

11 Madani Avenue

Baridhara Diplomatic Enclave

Dhaka 1212

Bangladesh

Postal address:

Embassy of the Federal Republic of Germany

Gulshan Post Office

POB 6126

Dhaka 1212

Bangladesh

Telephone: +880 (0) 2 5566 8650

Fax: +880 (0) 2 5566 8690 (Bangladesh), +49 30 1817 67202 (Germany)

The visa section can be contacted only by

Office hours

Sunday to Thursday: 08:00 – 12:30 hours and 13:00 – 15:30 hours

Visiting hours of the Embassy:

Sunday to Thursday: 09:00 – 12:00 hours

Visiting hours of the visa section:

Sunday to Thursday: only through appointments

 

Subcribe weekly newsletter